SEO এর সুবিধা কী কী

SEO এর সুবিধা কী কী?

আমার ওয়েবসাইট আর জন্য কি seo ব্যাবহার করা উচিত? SEO কি আসলেই কাজ করে?

এই রকম নানা প্রশ্ন আপনার মনে আসতেই পারে। এবং আশাটাও জুক্তিজুক্ত বলে আমি মনে করি। Digital Marketing এর একটি পার্ট হছে seo। আপনার বিজনেস এর উন্নতির জন্য SEO একটি বড় ভুমিকা পালন করবে।

এই পোস্ট এ আমি seo ৭ টি সুবিধা নিয়ে আলোচনা করবঃ

seo ৭ টি সুবিধা

১। ওয়েবসাইট এর Organic Traffic বেরে জাউয়া

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনার টার্গেট এর ট্রাফিকের কাছে আপনার ওয়েবসাইটটি পৌঁছে দেওয়া সম্ভব.

SEO মাধ্যমে আপনার ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক অনেকাংশে বেড়ে যাবে। সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার ওয়েবসাইটে টার্গেট ট্রাফিক পাবেন যার মাধ্যমে আপনার সেল ইনক্রিজ হবে, আপনার কাস্টমারের ট্রাস্ট বাড়বে।

২। ROI ঠিক থাকা

ROI মানে হচ্ছে রিটার্ন অফ ইনভেস্টমেন্ট।  এর মাধ্যমে আপনি আপনার রয় ঠিক রাখতে পারবেন। আপনি যতটা ইনভেস্ট করবেন তার থেকে অনেক বেশি ব্যবসার মাধ্যমে উঠে আসবে সুতরাং এখানে লস হওয়ার কোন চান্স থাকে না। SEO মাধ্যমে আপনি একটা টার্গেটের ট্রাফিক পাবেন, টার্গেটের ট্রাফিক মানে হচ্ছে sales যেহেতু আপনার বিজনেস এর মূল উদ্দেশ্য সেলস তাই এখানে Roi ঠিকঠাক থাকে।

৩। এসইও বিশ্বাসযোগ্যতা এবং বিশ্বাসকে উন্নত করে

এসইও আপনার কাস্টমারের কাছে আপনার বিজনেস কে বিশ্বাসযোগ্য করে তোলে। কাস্টমার যখন সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটটি খুঁজে পায় তখন কাস্টমারের কাছে আপনার ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা অনেকাংশে বেড়ে যায় সুতরাং আমরা এখানে বলতেই পারি SEO মাধ্যমে আপনি আপনার কাস্টমারের কাছে অনেক তাড়াতাড়ি বিশ্বাসী হয়ে উঠতে পারেন।

৪। দীর্ঘমেয়াদী প্রমোশন

অন্য যেকোনো মার্কেটিং পলিসি আপনাকে এত বেশি সময় ধরে প্রমোশন করার সুযোগ দেবে না। ধরুন আপনি ppc  অ্যাড করছেন গুগোলে , আপনি যতদিন গুগলকে পেমেন্ট করবেন ততদিনই আপনি গুগলের ফাস্ট পেজে রাঙ্ক করে থাকবেন আপনার পেমেন্ট দেওয়া বন্ধ হয়েগেলে গুগল আর আপনাকে প্রথম পেজে জায়গা দেবে না আর এসইও এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনি অনেকদিন গুগলের প্রথম পেজে Rank করে থাকতে পারবেন আর এই রেংকিং এর ফলে আপনি   অনেক পরিমাণে অর্গানিক ট্রাফিক পাবেন.

৫। SEO একটি মার্কেটিং ফানেল তৈরি করে

এস এর মাধ্যমে আপনার বিজনেসের চ্যানেল তৈরি হয়।  এসের মাধ্যমে সার্চ ইঞ্জিনের যখন আপনার পেইজ বা ব্লগ পোষ্ট ব্যাংক করবে সেখান থেকে আপনি যে টার্গেটেড কাস্টমার  পাবেন তাদেরকে আপনার ওয়েব পেজে নানাভাবে কাজে লাগাতে পারবেন। এসইওর মাধ্যমে আসা টার্গেটের ট্রাফিক সহজে কনভার্ট করা যায় কারণ তারা রিয়েল ট্রাফিক হয়।

৬।  টার্গেট ক্রেতা কাছে পৌঁছানো যায়

SEO শুধুমাত্র এক শ্রেণীভূক্ত ক্রেতাদের জন্য নয় । সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে আপনার কোম্পানীর জন্য বিভিন্ন ধরনের ক্রেতাদের টার্গেট করতে পারবেন।

উদাহরণস্বরূপ বলতে পারি আপনার কোম্পানির প্রোডাক্ট সিঙ্গেল বিক্রি করতে পারেন আবার পাইকারি বিক্রি করতে পারেন। এখানে SEO মাধ্যমে আপনি দুই ধরনের Traffic কে টার্গেট করতে পারবেন। SEO এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনি আপনার Niche এর সব ধরনের ক্রেতাদের টার্গেট করতে পারবেন।

৭। User Experience বৃদ্ধি করে

User experience গুগলের বর্তমান সময়ে একটি রাঙ্কিং ফ্যাক্টর।  সার্চ ইঞ্জিন জার্নালের মতে “Google has learned how to interpret a favorable or unfavorable user experience, and a positive user experience has become a pivotal element to a website’s success.”

বর্তমান সময়ে ইউজার এক্সপেরিয়েন্স বড় একটি ভূমিকা পালন করে। আপনি আপনার অনলাইন ব্যবসার ওয়েবসাইট কি ধরনের ডিজাইন ব্যবহার করছেন, আপনার সাইট এর স্পিড কেম্‌ আপনার ওয়েবসাইট সিকিউরিটি কিনা এইসব নানা দিক গুগোল বিবেচনা করে আপনাকে রেংকিং দিবে । আর এসব দিক SEO মাধ্যমে ঠিক করে নিতে পারবেন।

পরিশেষ

এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন এশীয় আপনার ওয়েবসাইট বা ব্যবসার জন্য কতটা জরুরি। এই সাতটি দিক সহ আরো অনেক এসইওর সুবিধা রয়েছে।ডিজিটাল মার্কেটিং এর মধ্যে seo একটি উন্নত এন্ড পপুলার মার্কেটিং স্ট্রাটেজি যার মাধ্যমে আপনি অতি সহজেই আপনার ব্যবসাকে মানুষের কাছে পৌছে দিতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *